‘আমাদের পরিবেশ আমাদেরকেই রক্ষা করতে হবে’

বরিশাল নিউজ।।  বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞানী প্রফেসর ড. এস এম ইমামুল হক বলেছেন,জলবায়ু পরিবর্তন নতুন কোন বিষয় নয়। সৃষ্টির সূচনা লগ্ন থেকেই এই ধারা লক্ষ্য করা গেছে। ‘আমাদের পরিবেশ আমাদেরকেই রক্ষা করতে হবে’

তিনি বলেন, মনুষ্য সৃষ্ট ক্রিয়া কর্মই এ জলবায়ু পরিবর্তনের অন্যতম কারন। এর বাহিরে নগরায়ন, শিল্পায়ন, নির্বিচারে ফসলি জমি নষ্ট করে ইটভাটা তৈরি এবং এর জ্বালানীর জন্য বনাঞ্চল উজাড়, আবহাওয়ার ক্রমবর্ধমান পরিবর্তনশীল আচারণ জলবায়ু পরিবর্তনের একাধিক কারন গুলোর মধ্যে অন্যতম। তাই এ বিষয়ে আমাদের নিজেদেরকেই সচেতন হতে হবে, আমাদের পরিবেশ আমাদেরকেই রক্ষা করতে হবে। আর এ জন্য যুব সম্প্রদায়কেই এগিয়ে আসতে হবে। কেননা এ যুব সম্প্রদায়ই হচ্ছে আমাদের চালিকা শক্তি। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বরিশালে আয়োজিত যুব সম্মেলনের দ্বিতীয় দিনে বরিশাল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সেমিনারে এ কথা বলেন তিনি।
অনুষ্ঠানে  প্রবন্ধ উপস্থাপন করেন ববির মৃত্তিকা ও পরিবেশবিজ্ঞান বিভাগের প্রভাষক সৈয়দা সাবরিনা আলী, পানি উন্নয়ন বোর্ড বরিশাল জোনের প্রধান প্রকৌশলী মো. সাজেদুর রহমান, পবিপ্রবি এর প্রভাষক মো. আফজাল হোসেন ও মো. ফয়সাল, ইউনিসেফের পক্ষে মো. গোলাম রব্বানী এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশালের উপ-পরিচালক তুষার কান্তি সমাদ্দার।
প্রবন্ধ উপস্থাপনকারীগণ বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে বন্যা, জলোচ্ছাস ও ভূমিকম্পের মতো নানা প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানছে, এর ফলে বৈশ্বিক উষ্ণায়ন ও সাগরপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিসহ জলবায়ু পরিবর্তনের কারনে বাংলাদেশের মানুষের জীবন ও জীবিকা ঝুঁকির মুখে পড়েছে। এর ফলে বয়স্কদের চাইতে শিশুরা বেশি ঝুঁকিতে রয়েছে। আর তাই জলবায়ু পরিবর্তনের এ প্রভাব মোকাবেলায় যুব সমপ্রদায়কেই এগিয়ে আসতে হবে। কেননা তারাই আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেবে।
সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পবিপ্রবির ডিন প্রফেসর ড. আ ক ম মোস্তফা জামান, ববির জীববিজ্ঞান অনুষদের ডিন ড. মো. হাসিনুর রহমান, ইউনিসেফের বরিশালের আঞ্চলিক প্রধান এ এইচ তৌফিক আহম্মদসহ বিভাগীয় শিক্ষকবৃন্দ।


এ বিভাগের আরো খবর...
‘নেত্রীকে বাঁচাতে একলাফে সেন্টু ভাই মঞ্চে ওঠেন’ ‘নেত্রীকে বাঁচাতে একলাফে সেন্টু ভাই মঞ্চে ওঠেন’
পিরোজপুরে ৪ ডাকাত আটক পিরোজপুরে ৪ ডাকাত আটক
৫ লক্ষ টাকার মালামালসহ ট্রলার ডুবি ৫ লক্ষ টাকার মালামালসহ ট্রলার ডুবি
যৌন হয়রানির দায়ে ২ যুবকের দন্ড যৌন হয়রানির দায়ে ২ যুবকের দন্ড
রাজাপুরে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু রাজাপুরে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু
সড়ক সংস্কারের দাবিতে মানববন্ধন সড়ক সংস্কারের দাবিতে মানববন্ধন
বরিশালে কেউ গৃহহীন থাকবে না-ডিসি বরিশালে কেউ গৃহহীন থাকবে না-ডিসি
ভোলায় দোকানে সরকারি চাল; আটক ২ ভোলায় দোকানে সরকারি চাল; আটক ২
মাদক ব্যবসায়ীদের হামলা; র‌্যাব সদস্য আহত মাদক ব্যবসায়ীদের হামলা; র‌্যাব সদস্য আহত
ব্রীজ ভেঙে নদীতে; দূর্ভোগে এলাকাবাসী ব্রীজ ভেঙে নদীতে; দূর্ভোগে এলাকাবাসী

‘আমাদের পরিবেশ আমাদেরকেই রক্ষা করতে হবে’
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)