শেখ হাসিনা-মোদীর বৈঠকে ২২ চুক্তি ও সমঝোতা

বরিশাল নিউজ ডেস্ক।। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে হায়দরাবাদ হাউজের দ্বিপাক্ষিক বৈঠকে প্রতিরক্ষা খাতে ৫০০ মিলিয়ন ডলার ঋণ চুক্তিসহ ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের অবকাঠামো খাতে আরো ৪.৫ বিলিয়ন ডলার ঋণ দেয়ার ঘোষণাও এসেছে বৈঠক থেকে।
সংবাদ সম্মেলন দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী
তবে মমতা বন্দোপাধ্যায়ের বিরোধিতায় তিস্তা চুক্তির বিষয়ে ঐকমত্য না হলেও নরেন্দ্র মোদী আবারো আশ্বাস দিয়েছেন, এই সমস্যা সমাধান একমাত্র আমাদের সরকারই করতে পারবে।
এই সফরে দ্বিপাক্ষিক বিভিন্ন ক্ষেত্রে ২০টির বেশি চুক্তি যার মধ্যে রয়েছে বেসামরিক পারমাণবিক চুক্তি ও দুটি সমঝোতা স্মারক। বৈঠকে দুই প্রধানমন্ত্রী কলকাতা-খুলনা-ঢাকা বাস চলাচল এবং খুলনা-কলকাতা ট্রেন চলাচল, রাধিকারপুর-বিরল রেললাইন উদ্বোধন করেন।
এর আগে শনিবার সকালে রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক অভ্যর্থনা গ্রহণের মাধ্যমে চারদিনের ভারত সফরে দ্বিতীয় দিনের কর্মসূচি শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে অভ্যর্থনা অনুষ্ঠানে তাকে স্বাগত জানান মোদী। এ সময় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল শেখ হাসিনাকে গার্ড অব অনার দেয়।
সকাল নয়টার দিকে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের অশ্বারোহী দল শেখ হাসিনার গাড়ি অনুষ্ঠান মঞ্চের কাছে নিয়ে যায়। সেখানে আগে থেকে উপস্থিত নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। এরপর প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি ভবন থেকে মোটর শোভাযাত্রা সহকারে রাজঘাটে যান। সেখানে ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা জানিয়ে ফুলের পাপড়ি ছিটিয়ে দেন এবং কিছু সময় নিরবে দাঁড়িয়ে থাকেন।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক, সচিবগণ ও দেশের বিশিষ্ট গণমাধ্যমকর্মীরা।
গতকাল শুক্রবার ভারতীয় সময় দুপুর ১২টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ‘আকাশ প্রদীপ’ নয়াদিল্লির পালাম বিমান ঘাঁটিতে পৌঁছায়। -সূত্র-অনলাইন


এ বিভাগের আরো খবর...
বরিশালে কেউ গৃহহীন থাকবে না-ডিসি বরিশালে কেউ গৃহহীন থাকবে না-ডিসি
ভোলায় দোকানে সরকারি চাল; আটক ২ ভোলায় দোকানে সরকারি চাল; আটক ২
মাদক ব্যবসায়ীদের হামলা; র‌্যাব সদস্য আহত মাদক ব্যবসায়ীদের হামলা; র‌্যাব সদস্য আহত
ব্রীজ ভেঙে নদীতে; দূর্ভোগে এলাকাবাসী ব্রীজ ভেঙে নদীতে; দূর্ভোগে এলাকাবাসী
বিচার বিভাগ যথেষ্ট ধৈর্য ধরেছে-প্রধান বিচারপতি বিচার বিভাগ যথেষ্ট ধৈর্য ধরেছে-প্রধান বিচারপতি
শেখ হাসিনা হত্যাচেষ্টা; ১০ জনের মৃত্যুদণ্ড শেখ হাসিনা হত্যাচেষ্টা; ১০ জনের মৃত্যুদণ্ড
বাকেরগঞ্জে ব্রিজ ভেঙ্গে ভটভটি খালে,নিহত ১ বাকেরগঞ্জে ব্রিজ ভেঙ্গে ভটভটি খালে,নিহত ১
‘সাংবাদিকরা অংশ নিলে আন্দোলন বেগবান হবে’ ‘সাংবাদিকরা অংশ নিলে আন্দোলন বেগবান হবে’
হাট সরাতে বলায় হামলা হাট সরাতে বলায় হামলা
বরিশালে বাস ধর্মঘটের হুশিয়ারি বরিশালে বাস ধর্মঘটের হুশিয়ারি

শেখ হাসিনা-মোদীর বৈঠকে ২২ চুক্তি ও সমঝোতা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)