এপ্রিলে সামাজিক সহিংসতায় নিহত ৩৪

বরিশাল নিউজ ডেস্ক।। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা জানিয়েছে এপ্রিল মাসে সারা দেশে আত্মহত্যা করেছে ৫৮ জন । এদের মধ্যে ১৭ জন পুরুষ, ৩৬ জন নারী ও ৫ জন শিশু রয়েছে। পারিবারিক দ্বন্দ্ব, প্রেমে ব্যর্থতা, অভিমান, রাগ ও যৌন হয়রানী, পরীক্ষায় খারাপ ফল, এমনকি পছন্দের পোষাক কিনতে না পারার কারনেও আত্মহত্যার ঘটনা ঘটেছে বলে রিপোর্টে উল্লেখ করা হয় । ঢাকা বিভাগে আত্মহত্যার ঘটনা সবচেয়ে বেশী।
লোগো:বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা
এছাড়া এই সময়ে ধর্ষণের শিকার হয়েছে ৫৫ জন নারী ও শিশু । এদের মধ্যে শিশু ২২ জন। ২৩ জন নারী। ৭ জন নারী গণ ধর্ষণের শিকার হন ও তিন জনকে ধর্ষনের পর হত্যা করা হয়। এ মাসে চট্টগ্রামের সীতাকুন্ডে শারমিন আক্তার নামে এক নারীকে ধর্ষণের পর হত্যা করা হয়।
এপ্রিল মাসে ১৮ শিশুকে হত্যা করা হয় । নির্যাতনের শিকার হয় ৩৮ জন। এদের মধ্যে পিতা মাতা কর্তৃক খুন হয় ৪ শিশু। এ মাসে ঢাকার আশুলিয়ায় মাদকাসক্ত এক ব্যাক্তির বিরুদ্ধে পাঁচ বছরের এক শিশুকে যন্ত্র চাপা দিয়ে হত্যার অভিযোগ উঠেছে।
এপ্রিল মাসে যৌতুকের কারনে প্রাণ দিতে হয়েছে ৭ জন নারীকে । নির্যাতনের শিকার হয় ৫ জন । সাতক্ষিরায় যৌতুকের দাবিতে এক সন্তানের জননীকে হত্যা করে স্বামীর বাড়ির লোকেরা। জামালপুরে যৌতুকের জন্য এক গৃহবধূকে পিটিয়ে আহত করে পাষন্ড স্বামী।
পারিবারিক কলহে এপ্রিল মাসে নিহত হন ৪৪ জন, এদের মধ্যে পুরুষ ১৮ জন ,নারী ২৬ জন।। এদের মধ্যে স্বামীর হাতে নিহত হন ১৯ জন নারী। আর স্ত্রীর হাতে নিহত হন ৪ জন স্বামী । পারিবারিক সদস্যদের মধ্যে দ্বন্দ্ব, রাগ, পরকীয়া সহ বিভিন্ন পারিবারিক কারনে এই সব মৃত্যু সংগঠিত হয় বলে জানা গেছে। পারিবারিক কলহের কারনে ফেনীতে ছেলের দা এর কোপে নিহত হন বাবা।
সামাজিক অসন্তোষের শিকার হয়ে এই মাসে নিহত হয়েছেন ৩৪ জন ! আহত হয়েছেন ৬৭২ জন। সামাজিক সহিংসতায় আহত ও নিহতের ঘটনা বৃদ্ধি পেয়েছে । তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এক প্রতিবেশী নারীকে হত্যা করে আরেক প্রতিবেশী। আর এ ঘটনায় আহত হন ৫ জন।
এপ্রিল মাসে দেশে সন্ত্রাসী কর্তৃক নিহত হন ৮১ জন । ঢাকার ধামরাইয়ে জুবেদা আক্তার নামের এক কলেজছাত্রীকে চোখ উপড়ে ও শ্বাসরোধে হত্যা করে দুর্বৃত্তরা। রাজধানীর গুলশানে নিজ বাড়িতে এক ব্যাবসায়ীকে হত্যা করে দুর্বৃত্তরা।
অন্যান্য সহিংসতার ঘটনয় এপ্রিল মাসে ৮ জন এসিড নিক্ষেপের শিকার হয়। মাদকের প্রভাবে বিভিন্ন ভাবে নিহতের সংখ্যা ৩জন, আহত হয় ৫ জন। সড়ক দূর্ঘটনায় এ মাসে নিহত ২১৬ ও আহত ৩৫২ জন। তাছাড়া পানিতে ডুবে, অসাবধানবশত, বিদ্যুৎপৃস্ট হয়ে, বজ্রপাতে মৃত্যুবরন করেছে ১১১ জন। গণপিটুনিতে নিহত হয় ২ ,আহত হয় ৫ জন। চিকিৎসকের ভুল চিকিৎসায় মৃত্যু হয় ৫ জনের। জঙ্গি ও সন্ত্রাসী দমন অভিযানের নামে গণগ্রেফতার করা হয় ৫৯৫ জনকে।
বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা মনে করে মানবাধিকার লংঘন অব্যাহত থাকলে একদিকে যেমন দেশের অগ্রগতি ব্যাহত হবে অন্যদিকে সুশাসন প্রতিষ্ঠার যে অঙ্গিকার তা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে । আইনের সঠিক প্রয়োগ, মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো নিয়মিত পর্যবেক্ষণ ও প্রতিরোধে যথাযথ ব্যবস্থা গ্রহন, অপরাধিদের দৃষ্টান্তমূলক শাস্তি, নৈতিক অবক্ষয় রোধে বিভিন্ন পর্যায়ে কাউন্সিলিং, আইন শৃঙ্খলা বাহিনীর দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ, ভালো কাজের জন্য পুরষ্কার, সামাজিক সংগঠন গুলোর বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম স্কুল কলেজগুলোতে সচেতনতামূলক কার্যক্রম, মিডিয়ায় এসব পরীক্ষামূলক সম্প্রচার ইত্যাদির মাধ্যমে দেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি সম্ভব বলে মনে করে সংস্থাটি।
বরিশাল নিউজ/প্রেসবিজ্ঞপ্তি


এ বিভাগের আরো খবর...
রোজা শুরু রবিবার রোজা শুরু রবিবার
লোডশেডিং কমেছে ! লোডশেডিং কমেছে !
গ্রীক দেবীমূর্তি সরানোর উদ্যোগকে স্বাগত গ্রীক দেবীমূর্তি সরানোর উদ্যোগকে স্বাগত
শিক্ষা বাজেট নিয়ে সেমিনার অনুষ্ঠিত শিক্ষা বাজেট নিয়ে সেমিনার অনুষ্ঠিত
বরিশালে প্রতিবাদী চিত্রাংকন ও শিল্পি সমাবেশ অনুষ্ঠিত বরিশালে প্রতিবাদী চিত্রাংকন ও শিল্পি সমাবেশ অনুষ্ঠিত
ভাস্কর্য অপসারণের প্রতিবাদ, পুলিশের টিয়ারসেল-কাঁদানে গ্যাস ভাস্কর্য অপসারণের প্রতিবাদ, পুলিশের টিয়ারসেল-কাঁদানে গ্যাস
সরানো হলো ভাস্কর্য সরানো হলো ভাস্কর্য
সেরা সাঁতারুদের হাতে পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী সেরা সাঁতারুদের হাতে পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী
ববিতে ইংরেজি বিতর্কের কর্মশালা অনুষ্ঠিত ববিতে ইংরেজি বিতর্কের কর্মশালা অনুষ্ঠিত
হিজরাদের মাসিক ভাতা প্রদান হিজরাদের মাসিক ভাতা প্রদান

এপ্রিলে সামাজিক সহিংসতায় নিহত ৩৪
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)