রোহিঙ্গা ফিরিয়ে নেয়ার কাজ শুরু করেছে মিয়ানমার - সু চি

বরিশাল নিউজ ডেস্ক।। রাখাইন রাজ্য ছেড়ে বাংলাদেশে পালিয়ে যাওয়া শরণার্থীদের দেশে ফিরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে বলে দাবি করেছেন অং সান সু চি। বুধবার বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকে তিনি এ ধরনের দাবি করেন।
রোহিঙ্গা ফিরিয়ে নেয়ার কাজ শুরু করেছে মিয়ানমার - সু চি
এর আগে মঙ্গলবার মিয়ানমারের রাজধানী নেইপিদোতে উভয় দেশের স্বরাষ্ট্রমন্ত্রী একসঙ্গে বৈঠক করে বাংলাদেশের শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেন। এছাড়া কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নেরও প্রতিশ্রুতি দিয়েছে দেশটি। মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লে. কর্নেল চ সুয়ি এবং পুলিশ প্রধান মঙ্গলবারের ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের এক দিন পরেই সু চির সঙ্গে বৈঠকে বসেন আসাদুজ্জামান খান কামাল। সু চির সঙ্গে বুধবার স্থানীয় সময় সকাল ১০টায় বৈঠকের ব্যাপারে নেইপিদোতে থাকা অবস্থায় মঙ্গলবার বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে একটি বার্তা যায়।

বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে মিয়ানমার সরকার কাজ শুরু করেছে। এছাড়া আনান কমিশনের প্রতিবেদনের বাস্তবায়নের কাজও শুরু করেছে বলে আসাদুজ্জামান কামালকে জানিয়েছেন সু চি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফ মাহমুদ অপু জানান, বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া না হলে তারা সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পড়তে পারে; আর সেটা উভয় দেশের জন্য ভাল কিছু বয়ে নিয়ে আসবে না বলে সু চিকে সতর্ক করে দেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

তাছাড়া মিয়ানমার থেকে ইয়াবার চোরাচালান এসে বাংলাদেশে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে বলেও অভিযোগ করেন তিনি। ইয়াবার চোলাচালান বন্ধে যথাযথ পদক্ষেপ নেয়ার পুনরায় আশ্বাস দিয়েছেন সু চি।

প্রসঙ্গত, ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনী ও পুলিশের বেশ কিছু তল্লাশি চৌকিতে হামলার জেরে রোহিঙ্গা নিধন শুরু করে দেশটির সেনাবাহিনী। জীবন বাঁচাতে এখন পর্যন্ত ছয় লাখ তিন হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় শিবিরে ঠায় নিয়েছে। রোহিঙ্গা নিপীড়নের ঘটনাকে পাঠ্যপুস্তকে উল্লিখিত গণহত্যার উদাহরণের সঙ্গে তুলনা করেছে জাতিসংঘ।
সূত্র-অনলাইন


এ বিভাগের আরো খবর...
নতুন সাইটে পড়ুন বরিশাল নিউজ নতুন সাইটে পড়ুন বরিশাল নিউজ
‘সাংবাদিকদের সামাজিক দায়বদ্ধতা থাকতে হবে’ ‘সাংবাদিকদের সামাজিক দায়বদ্ধতা থাকতে হবে’
বানারীপাড়ায় রায়েরহাট ঝুঁকিপূর্ণ ব্রিজ বানারীপাড়ায় রায়েরহাট ঝুঁকিপূর্ণ ব্রিজ
বরিশাল নগরীতে ২০ কেন্দ্রে শিশুকে ক্যাপসুল খাওয়ানো হবে বরিশাল নগরীতে ২০ কেন্দ্রে শিশুকে ক্যাপসুল খাওয়ানো হবে
আগৈলঝাড়ায় সেমিনার ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত আগৈলঝাড়ায় সেমিনার ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত
সাকির হত্যাকান্ড মামলার অগ্রগতি নেই বলে অভিযোগ সাকির হত্যাকান্ড মামলার অগ্রগতি নেই বলে অভিযোগ
মরার আগে ঠিকানা পেতে চান জলেভাসা অজিত মরার আগে ঠিকানা পেতে চান জলেভাসা অজিত
কাঠালিয়ায় খালে গোসল করতে নেমে ২ গৃহবধুর মৃত্যু কাঠালিয়ায় খালে গোসল করতে নেমে ২ গৃহবধুর মৃত্যু
বরিশালে প্রাক বড়দিন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান বরিশালে প্রাক বড়দিন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান
বরিশালে সাড়ে ৩ লাখ শিশু খাবে ভিটামিন এ প্লাস বরিশালে সাড়ে ৩ লাখ শিশু খাবে ভিটামিন এ প্লাস

রোহিঙ্গা ফিরিয়ে নেয়ার কাজ শুরু করেছে মিয়ানমার - সু চি
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)