রোহিঙ্গা এতিম শিশুদের সুরক্ষায় সরকার তৎপর

বরিশাল নিউজ ডেস্ক।। রাখাইনে মিয়ানমার সামরিক জান্তা ও উগ্রবাদী মগদের বর্বরতার শিকার পিতা-মাতা ও স্বজনহারা এতিম শিশুদের সুরক্ষায় এগিয়ে এসেছে সমাজকল্যাণ অধিদফতর।
রোহিঙ্গা এতিম শিশুদের সুরক্ষায় সরকার তৎপর
এটুআই প্রোগ্রামের আওতায় সমাজসেবা অধিদফতর, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে উখিয়া টেকনাফে ছড়িয়ে ছিটিয়ে অবস্থানরত রোহিঙ্গা এতিম শিশুদের তথ্য সংগ্রহের কার্যক্রম শুরু হয়েছে। শুক্রবার সকাল ১০টার দিকে উখিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এটুআই প্রোগ্রামের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ার।

এসময় তিনি বলেন, রোহিঙ্গা শিশুরা সর্বস্ব হারিয়েছে। আমাদের প্রধানমন্ত্রী এতিম শিশুদের পাশে দাঁড়িয়েছে। তাই রোহিঙ্গা এতিম শিশুদের খুঁজে বের করে তাদের নিবন্ধন করতে হবে। যাতে এতিম শিশুরা হারিয়ে যেতে না পারে। তিনি আরো বলেন, রোহিঙ্গা এতিম শিশুদের সুরক্ষায় সরকার ২শ’ একর জায়গা বরাদ্দ রেখেছে। ওই জায়গার উপর এতিম শিশুদের রাখা হবে। সেখানে তাদের পড়ালেখা, বিনোদনসহ বিভিন্ন রকমের সুযোগ সুবধা রাখা হবে। যাতে করে এতিম শিশুরা তাদের সংরক্ষিত ক্যাম্পের প্রতি আকৃষ্ট হয়ে বাইরে যেতে আগ্রহী না হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক কাজী আবদুর রহমানের উপস্থিতিতে মহাপরিচালক কবির বিন আনোয়ার রোহিঙ্গা এতিম শিশুদের তথ্য সংগ্রহের জন্য ৫০ জন্য সেচ্ছাসেবককে ৫০টি মোবাইল ফোন, পাওয়া ব্যাংক ও টি শার্ট প্রদান করেন। এরআগে ৪০জন কর্মী রোহিঙ্গা এমি শিশুদের উপর জরিপকাজ শুরু করে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজ সেবা অধিদফতর কক্সবাজারের উপপরিচালক প্রীতম কুমার চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকতা নিকারুজ্জামান।

উখিয়া টেকনাফের বিভিন্ন শরণার্থী ক্যাম্পে প্রায় ২০ হাজার রোহিঙ্গা এতিম শিশু ভবঘুরে ছিন্নমূল পরিবেশে কারো না কারো আশ্রয়ে খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছে। ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইনে সামরিক জান্তার দমন নিপীড়ন, জ্বালাও পোড়াও, খুন, জখম, ধর্ষণসহ নির্বিচারে গুলি বর্ষণের ঘটনায় এসব অবুঝ শিশুরা বাবা-মা থেকে বঞ্চিত হয়েছে। পাড়া প্রতিবেশী বা স্বজনদের হাত ধরে তারা এপারে চলে এসেছে। সরকার এসব এতিম শিশুদের আলাদা ভাবে পুনর্বাসনের পরিকল্পনা গ্রহণ করে মাঠ পর্যায়ে জরিপ কাজ শুরু করেছে। সমাজ সেবা অধিদফতরের সংশ্লিষ্টরা বলছেন, এতিম শিশুর সংখ্যা আরো বাড়তে পারে। সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজ সেবা অধিদফতর গত ২০ সেপ্টেম্বর থেকে উখিয়া টেকনাফের অস্থায়ী ভাবে গড়ে ওঠা শরণার্থী ক্যাম্প গুলোতে এতিম শিশু শনাক্তকরণের কার্যক্রম শুরু করে।

৪০ জন কর্মকর্তা কর্মচারী ক্যাম্পে প্রতিটি ঝুঁপড়িতে অনুসন্ধান চালিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে। উখিয়া উপজেলা সমাজ সেবা অফিসার মো. হাসান বলেন, উখিয়ার বালুখালী এলাকায় প্রস্তাবিত রোহিঙ্গা শরণার্থী আশ্রয় কেন্দ্র নির্মাণের জন্য ৩ হাজার একর জমি থেকে এতিম রোহিঙ্গা শিশুদের জন্য আলাদা নিবাস গড়ে তোলা হবে। এসব শিশুরা যাতে বিপদগামী হতে না পারে সে জন্য কঠোর নিরাপত্তা বেষ্টনীতে যাবতীয় সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে এতিম শিশুদের লালন পালন করা হবে। তিনি বলেন, ২০ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত ২৪ দিন জরিপ কাজ চালিয়ে ১৩ হাজার ৭শ’৫১ জন এতিম শিশুকে রেজিস্ট্রেশনের আওতায় আনা সম্ভব হয়েছে।

রোহিঙ্গা এতিম শিশু তালিকাভুক্ত কার্যক্রমের সমন্বয়কারী প্রিতম কুমার চৌধুরী বলেন, রোহিঙ্গা এতিম শিশুর সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে। তালিকায় অর্ন্তভুক্ত সকল এতিম শিশুকে সমাজ সেবা অধিফতরের পক্ষ থেকে পরিচয় পত্র দেওয়া হবে। তিনি বলেন, এসব শিশুদের আলাদা ভাবে পুনর্বাসনের জন্য জেলা প্রশাসনের কাজ থেকে ২শত একর জমি বরাদ্দ চাওয়া হয়েছে। জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, এতিম শিশুর সুরক্ষায় যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়েছে এবং তাদের জন্য ২শত একর জমি বরাদ্দসহ প্রয়োজনীয় সংখ্যক আবাসস্থল নির্মাণের প্রস্তুতি চলছে।
সূত্র : অন লাইন


এ বিভাগের আরো খবর...
ইতিহাসও প্রতিশোধ নেয় -প্রধানমন্ত্রী ইতিহাসও প্রতিশোধ নেয় -প্রধানমন্ত্রী
রাবির অপহৃত ছাত্রী ঢাকায় উদ্ধার রাবির অপহৃত ছাত্রী ঢাকায় উদ্ধার
শিশু অপরাধ বিকল্প পন্থায় সমাধানের পরামর্শ শিশু অপরাধ বিকল্প পন্থায় সমাধানের পরামর্শ
‘তাদের সাথে ভিআইপির মতো আচরণ করুন’ ‘তাদের সাথে ভিআইপির মতো আচরণ করুন’
ফৌজদারি ও দেওয়ানি নয়,শিশু আদালতে মামলা বেশী ! ফৌজদারি ও দেওয়ানি নয়,শিশু আদালতে মামলা বেশী !
জেএসসির শেষ দিনে বরিশালে অনুপস্থিত ৩৩৩০ জেএসসির শেষ দিনে বরিশালে অনুপস্থিত ৩৩৩০
ববি পদার্থবিজ্ঞান বিভাগের চ্যাম্পিয়ন’স ডে উদ্‌যাপন ববি পদার্থবিজ্ঞান বিভাগের চ্যাম্পিয়ন’স ডে উদ্‌যাপন
রাবির ছাত্রী অপহরণ রাবির ছাত্রী অপহরণ
সিলেটকে সাত উইকেটে হারাল রাজশাহী সিলেটকে সাত উইকেটে হারাল রাজশাহী
বরিশাল বিভাগে প্রাথমিকে ১৬৮ হাজার পরীক্ষার্থী বরিশাল বিভাগে প্রাথমিকে ১৬৮ হাজার পরীক্ষার্থী

রোহিঙ্গা এতিম শিশুদের সুরক্ষায় সরকার তৎপর
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)