কর বৃদ্ধি করার প্রতিবাদে বরিশালে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

বরিশাল নিউজ।।  বিড়ির ওপর কর বৃদ্ধি করার প্রতিবাদে  মঙ্গলবার বরিশালে মানববন্ধন ও সমাবেশ করেছে বিড়ি শ্রমিকরা।বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের আহ্বানে মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় অশ্বিনী কুমার হলের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়।
কর বৃদ্ধি করার প্রতিবাদে বরিশালে বিড়ি শ্রমিকদের মানববন্ধন
কারিকর বিড়ি শ্রমিক ইউনিয়নের সহযোগিতায় মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এমকে বাঙালি।

তিনি বলেন, ধূমপানের পক্ষে আমরা নই, কিন্তু ধূমপান বন্ধে বিড়ির বিরুদ্ধে যতো অভিযোগ তা সিগারেটের বিরুদ্ধে নেই। এতো বৈষম্য কেনো? দেশে ৬০ হাজার কোটি টাকার সিগারেটের তামাক বছরে ছাই হয়ে যাচ্ছে কিন্তু তাদের ট্যাক্স বাড়ছে না। অথচ বছরে ৪ হাজার কোটির বিড়ি শিল্পের ওপর ট্যাক্স বাড়ছে।

আমরা একপাক্ষিক নীতির বিরুদ্ধে কথা বলছি। দেশের ২০ লাখ শ্রমিকের পক্ষে কথা বলছি। যারা সরকারের সাহায্য ছাড়া গড়ে ওঠা বিড়ি শিল্পে শ্রম দিয়ে যুগ যুগ ধরে নিজেদের কর্মসংস্থান করে যাচ্ছে। দরিদ্র, অসহায়, অচল শ্রমিকদের কর্মসংস্থানে গড়ে ওঠা এই শিল্পটি গত কয়েক বছর ধরে বিশেষ একটি মহল ষড়যন্ত্রের মাধ্যমে ধ্বংস করার অপচেষ্টা চালাচ্ছে।

কারিকর বিড়ি শ্রমিক ইউনিয়নের সভাপতি প্রণব চন্দ্র দেবনাথের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান।

তিনি বলেন, বিড়ি একটি আদি ও পুরাতন শিল্প এবং দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহৎ কুটির শিল্প। অথচ ২০০ বছরের এই শিল্প আজ ধ্বংসের পথে। বিড়ির ওপর পার্শবর্তী দেশ ইন্ডিয়া, নেপাল, শ্রীলঙ্কার শিথিল মনোভাব রয়েছে। তাদের দেশীয় এ শিল্পকে টিকিয়ে রাখছেন। কিন্তু বহুজাতিক সিগারেটের পুঁজিবাদী কোম্পানিগুলো কম রাজস্ব কর দিয়ে এদেশে একচেটিয়া ব্যবসা করে আসছে। অথচ সরকার সিগারেটের ওপর কর না বাড়িয়ে, প্রতি বছর বিড়ির ওপর কর বাড়াচ্ছে। তাই বিড়ি শিল্প ধ্বংসের মুখে পড়েছে। এখন সরকারের উচিত হবে, দেশীয় বিড়ি শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট শ্রমিকদের বাঁচিয়ে রাখতে ২০১৭-১৮ অর্থ বছরে প্রস্তাবিত বাজেটে বিড়ির ওপর অযৌক্তিক ধার্য করা রাজস্ব কর বাদ দেওয়ার।


এ বিভাগের আরো খবর...
৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে বরিশালে বিজয় উৎসব শুরু ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে বরিশালে বিজয় উৎসব শুরু
ঝালকাঠিতে ইসলামী আন্দোলনের বিক্ষোভ সমাবেশ ঝালকাঠিতে ইসলামী আন্দোলনের বিক্ষোভ সমাবেশ
জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে বরিশালে  মিছিল-সমাবেশ জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে বরিশালে মিছিল-সমাবেশ
সালেহ্‌ হত্যার বিচারের দাবিতে বরিশালে সড়ক অবরোধ সালেহ্‌ হত্যার বিচারের দাবিতে বরিশালে সড়ক অবরোধ
নলছিটিতে পুড়ে গেছে ১৭ বসতঘর নলছিটিতে পুড়ে গেছে ১৭ বসতঘর
১ ওভারে ৭ ছক্কা! ১ ওভারে ৭ ছক্কা!
জয় দিয়ে টি-টে১০ শুরু হলো সাকিবের জয় দিয়ে টি-টে১০ শুরু হলো সাকিবের
প্রাথমিক সহকারী শিক্ষকদের ১ দাবি প্রাথমিক সহকারী শিক্ষকদের ১ দাবি
চলে গেলেন এবিএম মহিউদ্দিন চৌধুরী চলে গেলেন এবিএম মহিউদ্দিন চৌধুরী
বাবুগঞ্জে বীরশ্রেষ্ঠ পরিবার ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ বাবুগঞ্জে বীরশ্রেষ্ঠ পরিবার ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

কর বৃদ্ধি করার প্রতিবাদে বরিশালে বিড়ি শ্রমিকদের মানববন্ধন
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)