জিয়াউর রহমান ওয়ে’র বিরুদ্ধে শিকাগোতে মামলা

,

শিকাগোতে ‘জিয়াউর রহমান ওয়ে’র বাতিলের দাবিতে বিক্ষোভ।শিকাগোতে ‘জিয়াউর রহমান ওয়ে’র বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষে শিকাগো প্রবাসী এক বাংলাদেশি আমেরিকান নাগরিক এ মামলার বাদী। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রেসিডেন্ট ড. সিদ্দিকুর রহমান এ তথ্য জানিয়েছেন।
ড. সিদ্দিকুর রহমান জানিয়েছেন, কোন ‘ডিক্টেটর’এর নামে এবং কোন খুনের অভিযোগে অভিযুক্ত কারো নামে যুক্তরাষ্ট্রে কোন নামকরণ করার ক্ষেত্রে আইনগত বাধা রয়েছে। আর সে কারণ দেখিয়েই জিয়াউর রহমান ওয়ে বাতিলের লড়াইয়ে বিষয়টি নিয়ে তিনি আদালতে মামলা করেছেন।
অভিযোগের জবাবে শিকাগোর মেয়র রাম এমানুয়েল ‘জিয়াউর রহমান ওয়ে’ নিয়ে নগর সরকারের শুনানির সময় কোন অভিযোগ পাননি বলে জানালে ড. সিদ্দিকুর রহমান বলেন, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এ ব্যাপারে খোঁজখবর নেয়নি বা বিষয়টিতে সিদ্ধান্তে যাবার আগে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের মাধ্যমে বিষয়টি বাংলাদেশ সরকারের কাছে জানতে চাওয়া হয়নি?
শিকাগো’র আইন অনুযায়ী কোন বিতর্কিত রাজনৈতিক ব্যক্তির নামে কোন স্থাপনার নামকরণ হতে পারেনা উল্লেখ করে ড. সিদ্দিকুর রহমান আরো বলেন, জিয়াউর রহমান ওয়ে নামকরণের ক্ষেত্রে রাষ্ট্রপতি নয়, ‘জেনারেল জিয়াউর রহমান’ উল্লেখ করে আবেদন করা হয়েছে, এ বিষয়টি মামলায় উল্লেখ করা হয়েছে।
ড. সিদ্দিক আরো জানান, মেয়রের পক্ষ থেকে প্রক্লেমেশন দেয়ার সিদ্ধান্ত ইতোমধ্যেই বাতিল করা হয়েছে এবং রোববার নামকরণ অনুষ্ঠান যদি হয়ও, মেয়র রাম এমানুযেল সেখানে যাবেন না।
শনিবার সরকারি ছুটির কারণে আদালত বন্ধ থাকায় হয়তো নির্দিষ্ট ওই কাউন্সিলম্যান জিয়াউর রহমান ওয়ে নামকরণ অনুষ্ঠানটি করতে পারেন।
তবে আদালত খুললে নামফলক নামিয়ে ফেলার সম্ভাবনাও দেখছেন ড. সিদ্দিকুর রহমান।
উল্লেখ্য, কয়েক বছর আগে শিকাগোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণ করা হয়েছে। সম্প্রতি শহরের সিটি কাউন্সিলের সভায় নর্থ ক্লার্ক সড়কের একটি অংশের নামকরণ ‘জিয়াউর রহমান ওয়ে’ করার প্রস্তাব গৃহীত হয়। রবিবার নামফলক উন্মোচনের জন্য লন্ডন থেকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের আসার খবর প্রথমে ফলাও করে প্রচার করা হলেও পরে বিশেষ কারণে তিনি উপস্থিত থাকতে পারছেন না বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
ইলিনয় অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেটের অ্যাডভাইজরি কমিটির সদস্য ছাত্রদলের সাবেক নেতা মোজাম্মেল নান্টু ও জাতীয়তাবাদী সামাজিক-সাংস্কৃতিক সংস্থার (জাসাস) সাবেক নেতা মোসাদ্দেক মিন্টু জানান, নামফলক উন্মোচন অনুষ্ঠানকে বর্ণাঢ্য করতে সর্বাত্মক উদ্যোগ নেয়া হয়েছে।

পাঠকের মন্তব্য


মন্তব্য প্রদান করতে লগইন করুন। আমাদের সাইটে আপনার একাউন্ট না থাকলে এখানে নিবন্ধন করুন।

পাতার শুরুতে